আলমডাঙ্গায় কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা বিতরণ কর্মসূচির উদ্বোধন


আজকের চুয়াডাঙ্গা ➤ নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় : অক্টোবর ২৬, ২০২৩, ৭:৪২ অপরাহ্ণ
আলমডাঙ্গায় কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা বিতরণ কর্মসূচির উদ্বোধন

আলমডাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ২০২৩-২০২৪ অর্থবছরে খরিফ এবং রবি ২৩-২৪ মৌসুমে বিভিন্ন ফসল আবাদ বৃদ্ধির নিমিত্তে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণের লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে ১ হাজার  ৮৩০ জন কৃষককে পর্যায়ক্রমে বিতরণের মধ্যদিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।

তিনি বলেন, সরকার কৃষকদের মাঝে বিনা মূল্যে সার, বীজসহ বিভিন্ন কৃষি যন্ত্রপাতি সহায়তা করে যাচ্ছে। শুধু কৃষি খাতেই সরকারের বরাদ্দ ৪ হাজার কোটি টাকা। কৃষকরা উৎপাদন করে বলেই এখনও দেশে খাদ্য মজুত আছে। তবে এত কিছু সহায়তা দেবার পরও কৃষি পণ্যের দাম যেন বেড়েই চলেছে। কেউ বলছে সিন্ডিকেটের কারণে বাজার অস্থির হয়ে আছে। তাহলে সিন্ডিকেটে যারা জড়িত, তাদের চিহ্নিত করে জনসম্মুখে তুলে ধরে শাস্তির ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার সালমুন আহমেদ ডন, প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার ও পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার রেহানা পারভীন।উপ-সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আকরাম হোসেনের সঞ্চালনায় বক্তব্য দেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা আহসানুল হক, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল ওয়াহিদ প্রমূখ।

উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রণোদনা কর্মসূচির আওতায় একজন কৃষককে এক বিঘার জন্য ২ কেজি হাইব্রিড ভূট্টার বীজ, ২০ কেজি ডিএসপি সার ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হবে। রবি ২০২৩-২০২৪ মৌসুমে সরিষা উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় একজন কৃষককে এক বিঘার জন্য এক কেজি সরিষা বীজ, ১০ কেজি ডিএসপি, ১০ কেজি এমওপি সার প্রদান করা হবে। রবি ২০২৩-২০২৪ মৌসুমে শীতকালীন পিঁয়াজ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় একজন কৃষককে এক বিঘার জন্য ১ কেজি পিয়াজ বীজ, ১০ কেজি ডিএসপি, ১০ কেজি এমওপি সার প্রদান করা হবে। একজন কৃষককে এক বিঘা জমির জন্য ৫ কেজি মসুর বীজ, ১০ কেজি ডিএসপি, পাঁচ কেজি এমওপি সার প্রদান করা হবে। সর্বমোট ১০ হাজার ৮৩০ জন কৃষকের মাঝে পর্যায়ক্রমে এসব প্রণোদনা বিতরণ করা হবে।

আজকের চুয়াডাঙ্গা এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আজকের চুয়াডাঙ্গা এর ফেইসবুক পেজ এ , আজকের চুয়াডাঙ্গা এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আজকের চুয়াডাঙ্গা ইউটিউব চ্যানেলে