ভারতে দুই ট্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ, নিহত ৬


আজকের চুয়াডাঙ্গা➤ আন্তর্জাতিক ডেস্ক প্রকাশের সময় : অক্টোবর ৩০, ২০২৩, ১২:৫৬ পূর্বাহ্ণ
ভারতে দুই ট্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ, নিহত ৬
রোববার রাতে অন্ধ্রপ্রদেশের বিজিয়ানগরমে এই দুর্ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত

এ বছরের জুন মাসে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও ট্রেন দুর্ঘটনার সাক্ষী হলো ভারত। দেশটির অন্ধ্রপ্রদেশে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে প্রাথমিকভাবে ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২৫ জন।

রোববার রাতে অন্ধ্রপ্রদেশের বিজিয়ানগরমে এই দুর্ঘটনা ঘটে। সেখানকার কন্টকপল্লি নামক স্থানে দাঁড়িয়ে থাকা একটি যাত্রীবাহী ট্রেনে পালাসা নামের একটি এক্সপ্রেস ট্রেন ধাক্কা দিলে দুর্ঘটনাটি ঘটে।

ভারতীয় রেলওয়ে কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই। পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, দাঁড়িয়ে থাকা ট্রেনটি বিশাখাপত্তম থেকে রায়গড় যাচ্ছিল। উপরের ক্যাবলের ব্রেকের কারণে ট্রেনটি দাঁড়িয়ে ছিল। এমন সময় অপরপ্রান্ত থেকে আসা পালাসা এক্সপ্রেস ওই ট্রেনটিকে ধাক্কা মারে। এতে তিনটি বগি লাইনচ্যুত হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একটি ছবিতে দেখা গেছে, রেললাইনের পাশে লাইনচ্যুত বগি বেঁকেচুরে পড়ে আছে এবং সেখানে আশপাশের মানুষ ভিড় করছেন।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, এ ঘটনায় ইতোমধ্যে উদ্ধারকাজ শুরু হয়েছে। উদ্ধারকাজে সহায়তার জন্য স্থানীয় প্রশাসন ও দেশটির জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে (এনডিআরএফ) খবর দেয়া হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে বিশেষ ট্রেন।

ট্রেন দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জাগান রেড্ডি।

তার দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনাস্থলে আশপাশের এলাকা থেকে যতগুলো সম্ভব অ্যাম্বুলেন্স পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া দ্রুত সময়ে উদ্ধার অভিযান ও আহতদের চিকিৎসা নিশ্চিত করতে সরকারি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে তার মন্ত্রণালয়।

ঘটনার খবর শুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা বলেছেন এবং পরিস্থিতির বিষয়ে খোঁজখবর নিয়েছেন।

এর আগে এ বছরের জুন মাসে স্মরণকালের ইতিহাসের সবচেয়ে বড় ট্রেন দুর্ঘটনার সাক্ষী হয় ভারত। ওড়িশার বালাসোরের বাহানগা বাজার স্টেশনের কাছে একটি মালগাড়িতে ধাক্কা মারে শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস।

ভারতের দক্ষিণ-পূর্ব রেলওয়ের ‘কিং’ হিসেবে পরিচিত করমণ্ডলের গতি এতটাই বেশি ছিল যে ধাক্কার পর কয়েকটি বগি ডাউন লাইনে ছিটকে পড়ে। সে সময় ওই ডাউন লাইন দিয়ে আসছিল হাওড়াগামী এক্সপ্রেস ট্রেন। করমণ্ডলের বগিতে ধাক্কা খেয়ে ওই ট্রেনেরও একাধিক বগি লাইনচ্যুত হয়ে যায়। ওই ঘটনায় ২৮০ জন প্রাণ হারান।

ঘটনাটির রেশ কাটতে না কাটতেই চলতি অক্টোবর মাসের শুরুতে বিহারের বক্সার জেলার রঘুনাথপুর স্টেশনের কাছে আনন্দ বিহার টার্মিনাল-কামাখ্যা নর্থ-ইস্ট সুপারফাস্ট এক্সপ্রেসের একাধিক বগি লাইনচ্যুত হয়ে যায়। ওই ঘটনায় অন্তত ছয়জন নিহত হন। ওই ঘটনার তিন সপ্তাহ যেতে না যেতেই আবারও ট্রেন দুর্ঘটনা দেখল ভারত।

আজকের চুয়াডাঙ্গা এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আজকের চুয়াডাঙ্গা এর ফেইসবুক পেজ এ , আজকের চুয়াডাঙ্গা এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আজকের চুয়াডাঙ্গা ইউটিউব চ্যানেলে