যেসব ফল খালি পেটেও খেতে পারেন


স্বাস্থ্য ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারি ৩, ২০২৪, ২:১৮ পূর্বাহ্ণ
যেসব ফল খালি পেটেও খেতে পারেন

• ফলের মধ্যে কলা স্বাস্থ্যগুণে অনেকটাই এগিয়ে। বিভিন্ন স্বাস্থ্য উপাদানে ভরপুর কলা শরীরের যত্ন নেয় ভিতর থেকে। কলা তাৎক্ষণিক ভাবে শরীর চাঙ্গা এবং চনমনে করে তুলতে সাহায্য করে। হজমেও সাহায্য করে কলা। তাই খালিপেটে কলা খেতে পারেন অনায়াসে। 

• হজমের সমস্যা থেকে দূরে থাকতে পাকা পেঁপের কোনো বিকল্প নেই। প্যাপেইন নামে এক ধরনের উৎসেচক থাকে পেঁপেতে। এই উৎসেচক হজমের গোলমাল হতেই দেয় না। এ ছাড়া, পেঁপেতে ক্যালোরি একেবারে নেই। অন্য দিকে ফাইবারের পরিমাণ বেশি। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখতেও পেঁপে সত্যিই দারুণ। হজমের গোলমালের ভয় নেই বলে খালিপেটে পাকা পেঁপে খাওয়া যেতে পারে।

• প্রাকৃতিক শর্করা এবং ফাইবারে সমৃদ্ধ আপেল খালিপেটে খেতেই পারেন। সারা দিন শারীরিক ভাবে চাঙ্গা এবং চনমনে থাকতে সকালে একটা আপেল খাওয়া যায়। রক্তে শর্করার মাত্রা নিয়্ন্ত্রণে রাখতে আপেল ওষুধের মতো কাজ করে। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতেও আপেলের জুড়ি মেলা ভার।  

• খালিপেটে তরমুজ খেলে কোনো সমস্যা হওয়ার কথা নয় বলেই মনে করেন পুষ্টিবিদেরা। তরমুজে পানির পরিমাণ অনেক বেশি। ফলে শরীর আর্দ্র করে তুলতে তরমুজ সত্যিই উপকারী। অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় সার্বিক স্বাস্থ্যের যত্ন নেয় তরমুজ। 

আজকের চুয়াডাঙ্গা এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আজকের চুয়াডাঙ্গা এর ফেইসবুক পেজ এ , আজকের চুয়াডাঙ্গা এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আজকের চুয়াডাঙ্গা ইউটিউব চ্যানেলে

স্বাস্থ্য বিভাগের আরো খবর

আরও খবর