ত্বক আর্দ্রতা হারিয়েছে — কী করবেন এখন?


আজকের চুয়াডাঙ্গা ডেস্ক প্রকাশের সময় : আগস্ট ১৩, ২০২২, ১০:২২ পূর্বাহ্ণ
ত্বক আর্দ্রতা হারিয়েছে — কী করবেন এখন?

ত্বকের স্বাভাবিক আর্দ্রতা কমে যেতে পারে যে-কোনো সময়েই। গ্রীষ্মে এই সমস্যা বেশি দেখা যায়। তবে বর্ষাতেও শুকিয়ে যেতে পারে ত্বক। সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মির কারণে ত্বক আর্দ্রতা হারাতে শুরু করে। এছাড়া খাদ্যাভ্যাস, দূষণ, ঘুমের অভাবসহ নানা কারণে আর্দ্রতা হারিয়ে ত্বক হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক। জেনে নিন কোন কোন লক্ষণ দেখে বুঝবেন ত্বক তার আর্দ্রতা হারাতে শুরু করেছে।

★ ত্বকে র‍্যাশ, চুলকানি কিংবা ব্রণ হওয়া।
★ ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য হারিয়ে যাওয়া ও ত্বক নিস্তেজ হয়ে পড়া।
★ ত্বক অতিমাত্রায় স্পর্শকাতর হয়ে যাওয়া।
★ লালচে ভাব, মেছতা দেখা দেওয়া।
★ বলিরেখা, চোখের তলায় কালি পড়ে যাওয়া।
★ ত্বক ফেটে যাওয়া বা চামড়া উঠে যাওয়া

ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনবেন যেভাবে—

★ ত্বকের আর্দ্রতা কাটিয়ে উজ্জ্বলতা ও সতেজতা বাড়াতে পানির বিকল্প নেই। পর্যাপ্ত পানি পান করতে হবে। অ্যান্টিঅক্সিডেন্ট ও হিউমেক্টেন্ট সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করুন।

★ চকলেট ভিত্তিক ফেসমাস্ক ত্বকের আর্দ্রতা ফেরাতে কাজ করে। অতিরিক্ত মেলানিন কমিয়ে হাইপারপিগমেন্টেশন দূর করতে সহায়তা করে।

★ ক্যাফেইন ও অ্যালকোহল এড়িয়ে চলুন। কারণ এসব ত্বকে পানির পরিমাণ কমিয়ে দেয়। দিনে ২ কাপের বেশি কফি খাবেন না।

★ ত্বকে ঘষে ঘষে স্ক্রাব ব্যবহার করবেন না। তার পরিবর্তে মৃদু এক্সফোলিয়েন্ট ব্যবহার করুন। স্ক্রাবিং করলে এমনিতেই ত্বকের আর্দ্রতা কমে যায়। এ কারণে সপ্তাহে একবারের বেশি ত্বক স্ক্রাব করা উচিত নয়।

আজকের চুয়াডাঙ্গা এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আজকের চুয়াডাঙ্গা এর ফেইসবুক পেজ এ , আজকের চুয়াডাঙ্গা এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আজকের চুয়াডাঙ্গা ইউটিউব চ্যানেলে