জীবননগরে যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপণের উদ্বোধন


আজকের চুয়াডাঙ্গা➤ জীবননগর প্রতিবেদক প্রকাশের সময় : জানুয়ারি ৩, ২০২৪, ১:৫৯ অপরাহ্ণ
জীবননগরে যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপণের উদ্বোধন

চুয়াডাঙ্গার জীবননগরে প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধানের (হাইব্রিড) সমলয় চাষাবাদের (যন্ত্রের মাধ্যমে চাষাবাদ) উদ্বোধন করা হয়েছে। বুধবার (০৩ জানুয়ারি) বেলা ১১টার দিকে জীবননগর উপজেলার মনোহরপুরে ট্রেতে চারা উৎপাদন ও রাইস ট্র্যান্সপ্লান্টের মাধ্যমে ধানের চারা রোপণের মাধ্যমে এই সমলয় চাষাবাদের উদ্বোধন করা হয়।

মনোহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সোহরাব হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো. মোমরেজ আলী, অতিরিক্ত উপ-পরিচালক (শষ্য) জামাল উদ্দিন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলী মোহাম্মদ আনোয়ার হোসেন পাহলোয়ান ও জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন জীবননগর উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা আরিফ হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সরকার কৃষিকে আধুনিক ও লাভজনক করতে টেকসই যান্ত্রিকীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। সমলয় এর একটি মাধ্যম। এই পদ্ধতিতে একসঙ্গে একই জাতের ধান, একই সময়ে যন্ত্রের মাধ্যমে রোপণ করতে পারবেন কৃষকেরা। এ পদ্ধতিতে বীজতলা তৈরি, চারা রোপণ ও ধান কাটা সবই যন্ত্রের মাধ্যমে করা হবে।

বক্তারা আরও বলেন, ধান কাটা ও মাড়াই মৌসুমে শ্রমিকের সংকট পড়ে। শ্রমিকের দাম বেড়ে যায়। বীজতলা তৈরি না করে জমি ও সময় অপচয়রোধে কৃষি যান্ত্রিকীকরণের যুগোপযোগী পদ্ধতি হচ্ছে সমলয় চাষ। এতে জমি নষ্ট হয় না। খরচও কম হয়। আগামীতে কেউ হাতে ধান রোপণ করবে না, সবাই এই প্রযুক্তি ব্যবহার করবে।

আজকের চুয়াডাঙ্গা এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আজকের চুয়াডাঙ্গা এর ফেইসবুক পেজ এ , আজকের চুয়াডাঙ্গা এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আজকের চুয়াডাঙ্গা ইউটিউব চ্যানেলে