আন্তর্জাতিক বাজারে মধ্যপ্রাচ্যের তেল বন্ধ হতে পারে


আজকের চুয়াডাঙ্গা ডেস্ক প্রকাশের সময় : অক্টোবর ২২, ২০২৩, ১০:১৫ অপরাহ্ণ
আন্তর্জাতিক বাজারে মধ্যপ্রাচ্যের তেল বন্ধ হতে পারে

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল-সুদানি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যদি হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধ আরো বিস্তৃত হয় এবং অন্য দেশ এতে জড়িয়ে পড়ে তাহলে মধ্যপ্রাচ্য থেকে আন্তর্জাতিক বাজারে তেল সরবরাহ বিঘ্নিত হতে পারে।

মিশরের রাজধানী কায়রোয় অনুষ্ঠিত শান্তি সম্মেলনে তিনি এই হুশিয়ারি উচ্চারণ করেন।

ইরাকি প্রধানমন্ত্রী বলেন, চলমান এই সংঘাত বৈশ্বিক নিরাপত্তা বিঘ্নিত করবে, আঞ্চলিকভাবে সংঘাত ছড়িয়ে দিতে পারে, জ্বালানি সরবরাহ ব্যবস্থা অচল হতে পারে, অর্থনৈতিক সংকট মারাত্মক করে তুলতে পারে এবং নতুন সংঘাতের জন্ম দিতে পারে।

আল-সুদানি দ্রুত যুদ্ধবিরতি ও রক্তপাত বন্ধ এবং বন্দিবিনিময় চুক্তি করার আহ্বান জানান। ইসরাইয়ে আগ্রাসনে ফিলিস্তিনিদেরকে গাজার বাইরে আনার কথা তুলে ধরে ইরাকি প্রধানমন্ত্রী বলেন, ফিলিস্তিনিরা তাদের মাতৃভূমি ছাড়া অন্য কোথাও যাবে না।

তিনি আরো বলেন, ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি স্থাপনের নীতির বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের প্রতি সম্মান দেখানো হলে এই সংকট এড়ানো সম্ভব হতো।

গাজায় ইসরায়েলের স্থল অভিযান শুরু হলে মধ্যপ্রাচ্যের দেশগুলো পশ্চিমা দেশগুলোতে তেল সরবরাহ বন্ধ করে দিতে পারে বলে উদ্বেগ ছড়িয়ে পড়ার মধ্যে আল-সুদানির এই হুশিয়ারি বার্তা এলো।

গত বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসির বিশেষ জরুরি বৈঠকে চলমান সংকটের জন্য ইসরায়েলের বিরুদ্ধে তেল নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন।

আজকের চুয়াডাঙ্গা এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আজকের চুয়াডাঙ্গা এর ফেইসবুক পেজ এ , আজকের চুয়াডাঙ্গা এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আজকের চুয়াডাঙ্গা ইউটিউব চ্যানেলে